প্রচেষ্টা ও ভুল শিখনের বৈশিষ্ট্য : মনােবিজ্ঞানী থর্ডাইক তার পাজল বক্সে একটি বিড়ালকে রেখে যে পরীক্ষা করেন সেটির ভিত্তিতেই প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন তত্ত্বের উদ্ভব। এটি একটি অনুশীলন নির্ভর প্রক্রিয়া। একে বিশ্লেষণ করলে এর কিছু বৈশিষ্ট্য চোখে পড়ে -----
1) এই ধরনের শিখন পদ্ধতির সাফল্য শিক্ষার্থীর (মানুষ/প্রাণী) সক্রিয়তা এবং বাস্তব পরিস্থিতির উপর নির্ভর করে।
2) সমাধান বা লক্ষ্য বিষয়ে শিক্ষার্থীর মােটামুটি ধারণা থাকলে প্রতিক্রিয়া কার্যকর হয়।
3) এই পদ্ধতিতে ঠিক / ভুল প্রতিক্রিয়া গ্রহণ / বর্জনের কাজ যান্ত্রিকভাবে হয়।
4) এই ধরনের পদ্ধতিতে শিখনের সময় একইসঙ্গে নানারকম প্রতিক্রিয়া দেখা যায়।
5) প্রাণী অনুকরণের মাধ্যমে শেখে। প্রাণীর নিজস্ব সক্রিয়তাই শিখনের ভিত্তি।
◆ প্রচেষ্টা ও ভুল তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য : শিক্ষাক্ষেত্রে থর্নডাইকের এই তত্ত্ব বিশেষ প্রভাব ফেলেছে। যথা -----
1) শিক্ষার্থীর সফলতার ক্ষেত্রে শিক্ষককে নিজের দায়িত্ব পালনে আরাে কার্যকর ভূমিকা পালনে জোর দিয়েছে এই তত্ত্ব।
2) এ ধরনের শিখনের সাফল্য শিক্ষার্থীর নিবিড় অনুশীলনের উপর নির্ভর করে। তাই এবিষয়ে নজর দিতে বলা হয়েছে।
3) নতুন শিখনে শিক্ষার্থী ভুল করলেই শাস্তি দিতে নিষেধ করা হয়েছে এই তত্ত্বে।
4) পূর্বেকার অভিজ্ঞতা থেকে শিক্ষার্থী যাতে সমস্যার সমাধান করতে পারে সেজন্য শিক্ষককে পাঠদানের সময় দৈনন্দিন জীবনের ঘটনার উদাহরণ দিতে বলা হয়।
5) শিক্ষার্থীর মেধা-বুদ্ধি-শারীরিক সক্ষমতার ভিত্তিতে পাঠের বিষয় নির্বাচনের উপর জোর দেওয়া হয়েছে।