উত্তর:
শিক্ষার সঙ্গে শিখনের সম্পর্ক: শিক্ষা এবং শিখন পরস্পরবিরোধী কোনো বিষয় নয়। এই দুটি বিষয়ই একে অপরের সঙ্গে বিশেষভাবে সম্পর্কযুক্ত। শিক্ষার অর্থ হল জ্ঞানার্জন, আবার শিখনের অর্থ হল নতুন অভিজ্ঞতা অর্জন। অর্থাৎ শিক্ষা এবং শিখন একই সত্তার ভিন্ন নাম। যদি ধরা হয়, শিক্ষার অন্যতম উদ্দেশ্য হল শিশুকে সুনাগরিক হিসেবে গড়ে তোলা, তাহলে এই উদ্দেশ্যপূরণের অন্যতম হাতিয়ার বলা যায় শিখনকে।
স্মৃতি ও স্মরণক্রিয়া : অতীত অভিজ্ঞতাকে সংরক্ষণ এবং প্রয়োজনে অবিকল তার পুনরুদ্রেক করার ক্ষমতাকে স্মৃতি বলে। স্মৃতিভাণ্ডারে অসংখ্য বৈচিত্র্যপূর্ণ স্মৃতি সঞ্চিত থাকে। সব স্মৃতিগুলিকে আমরা পুনরুদ্রেক করি না। আবেগের তাড়নায় পূর্ব পরিস্থিতির উপস্থাপন ঘটলে তখনই আমরা আমাদের স্মৃতিভাণ্ডার থেকে স্মৃতির অংশগুলি পুনরুদ্রেক করে থাকি। তাই মনোবিদ স্টাউট বলেন, পূর্ব অভিজ্ঞতার সঙ্গে পরিপূর্ণ সামঞ্জস্য রেখে আদর্শগতভাবে তার পুনরুদ্রেক করার প্রক্রিয়া হল স্মৃতি বা স্মরণক্রিয়া।
এককথায় বলা যায়, যে প্রক্রিয়ার মাধ্যমে মনের অচেতন স্তরের অভিজ্ঞতা প্রতিরূপের আকারে চেতন স্তরে ফিরিয়ে আনি তাকে বলে স্মৃতি। টেলফোর্ড-এর মতে, স্মৃতি এমন এক ধরনের মানসিক প্রতিক্রিয়া যা শিখনের মাধ্যমে আচরণের পরিবর্তনকে ধারণ এবং পুনরুৎপাদনে সাহায্য করে। মনোবিদ রস-এর মতে, শিখন, সংরক্ষণ ও পুনরুদ্রেকের জটিল মানসিক প্রক্রিয়া স্মৃতি