পরিণমন কাকে বলে? প্রেষণা সৃষ্টিতে শিক্ষক-শিক্ষিকার ভূমিকা লেখো।
উত্তর: পরিণমনের সংজ্ঞা : পরিণমন একটি অভ্যন্তরীণ শারীরবৃত্তীয় প্রক্রিয়া যা ব্যক্তির মধ্যে সংঘটিত হয় কোনো বাহ্যিক উদ্দীপকের প্রভাব ছাড়াই। অর্থাৎ যে প্রক্রিয়ার মাধ্যমে অভ্যন্তরীণ বিকাশ প্রক্রিয়া স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হয়, তাকে পরিণমন বলে। মনোবিদ গেসেল-এর মতে, ‘স্বকীয় ও অন্তর্জাত বৃদ্ধি হল পরিণমন।' মনোবিদ কোলেনসিক-এর মতে, ‘জন্মগত সম্ভাবনাগুলি স্বাভাবিকভাবে প্রস্ফুটিত হওয়ার ফলে শিশুর আচরণের গুণগত এবং পরিমাণগত পরিবর্তনের প্রক্রিয়াই হল পরিণমন।’ থম্পসনের মতে, পরিণমন প্রক্রিয়া হল একটি বৃদ্ধির প্রক্রিয়া, যে প্রক্রিয়ার মাধ্যমে শিশু একজন পরিণত মানুষরূপে গড়ে ওঠে। মনোবিদ স্কিনারের মতে, পরিণমন হল একধরনের বিকাশ, যা পরিবেশগত অবস্থার ব্যাপক তারতম্য থাকলেও মোটামুটিভাবে নিয়মমাফিক সংঘটিত হয়।
প্রেষণা সৃষ্টিতে শিক্ষক-শিক্ষিকার ভূমিকা : প্রেষণা সৃষ্টিতে শিক্ষক-শিক্ষিকার ভূমিকা নিম্নলিখিত—
1) প্রশংসা : শিক্ষার্থীদের প্রতি শিক্ষক-শিক্ষিকার প্রশংসা প্রেষণার ন্যায় কাজ করায়। তাদের আত্মবিশ্বাস বৃদ্ধি করে যার ফলে শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার আগ্রহ দেখা দেয়।
2) উচ্চাকাঙ্ক্ষা : শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীদের মধ্যে উচ্চাকাঙ্ক্ষা তৈরিতে সাহায্য করবে যা শিখনে তাদের প্রেষণার সঞ্চার করবে।
3) কাজে সফলতা: কোনো কাজে সফলতা শিক্ষার্থীর মধ্যে আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে যা প্রেষণা হিসেবে কাজ করে। এর ফলে শিক্ষার্থীদের কাজে সফলতা আসে।
4) প্রতিযোগিতা ও সহযোগিতা : শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা সৃষ্টি হলে অথবা সহযোগিতা দেখা দিলে তা একে অপরের মধ্যে প্রেষণা তৈরি করে।
5) পুরস্কার : শিক্ষার্থীদের ভালো কাজের জন্য, পরীক্ষায় ভালো ফলাফলের জন্য শিক্ষক-শিক্ষিকা পুরস্কার প্রদান করলেশিক্ষার্থীদের মধ্যে প্রেষণার সঞ্চার ঘটে, যা শিখনে সহায়তা করে।
Post a Comment
Please Do Not Enter Any Span Link in The Comment Box