1. শিক্ষার উপাদানগুলি কী কী?
Ans. শিক্ষার উপাদানগুলি হল শিক্ষার্থী, শিক্ষক, পাঠ্যক্রম ও শিক্ষাপ্রতিষ্ঠান।
2. প্রাচ্যের কয়েকজন শিক্ষাবিদের নাম লেখো।
Ans: বিদ্যাসাগর, মহাত্মা গান্ধি, বিবেকানন্দ, রবীন্দ্রনাথ প্রমুখগণ হলেন প্রাচ্যের শিক্ষাবিদ।
3. পাশ্চাত্যের কয়েকজন শিক্ষাবিদের নাম লেখো।
Ans, রুশো, পেস্তালৎসি, প্লেটো, ফ্রয়েবেল, জন ডিউই প্রমুখগণ হলেন প্রাচ্যের শিক্ষাবিদ।
4. আধুনিককালের দার্শনিকদের চারটি সম্প্রদায়ের নাম করো।
Ans আধুনিককালের দার্শনিকদের চারটি সম্প্রদায় হল— ভাববাদী, জড়বাদী, প্রয়োগবাদী ও প্রকৃতিবাদী-
5. শিক্ষা কী ?
Ans. যে প্রক্রিয়া শিশুর আচরণে বাঞ্ছিত পরিবর্তন এনে শিশুকে জীবনচর্চায় সক্ষম করে, সৃজনশীল করে সর্বাঙ্গীণ বিকাশের মাধ্যমে মানুষ করে, তাই হল শিক্ষা।
6. ‘বিদ্যা’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ কী?
Ans. ‘বিদ্যা’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল ‘জ্ঞান অর্জন করা’ বা ‘জানা’।
7. বহুমুখী প্রক্রিয়ার উপাদানগুলি কী কী?
Ans. বহুমুখী প্রক্রিয়ার উপাদানগুলি হল শিক্ষার্থী, শিক্ষক, শিক্ষাদান, কৌশল, মূল্যায়ন ব্যবস্থা, শিক্ষালয়, শিক্ষা-সহায়ক ইত্যাদি।
8.স্বামী বিবেকানন্দ প্রদত্ত শিক্ষার সংজ্ঞা দাও।
Ans: স্বামী বিবেকানন্দ প্রদত্ত শিক্ষার সংজ্ঞাটি হল “Education is the manifestation of perfection already in man.” অর্থাৎ, মানুষের অন্তর্নিহিত সত্তার বিকাশ করাই হল শিক্ষা।
9. পেস্তালৎসির মতে শিক্ষার সংজ্ঞাটি লেখো।
Ans: পেস্তালৎসির মতে শিক্ষার সংজ্ঞাটি হল “Education is natural, harmonious and progressive development of man's innate powers."
10. মহাত্মা গান্ধির মতে শিক্ষার সংজ্ঞাটি দাও।
Ans: মহাত্মা গান্ধির মতে শিক্ষা হল যা মানুষের দেহ, মন এবং আত্মার পরিপূর্ণ বিকাশ ঘটায়।
11. অ্যারিস্টলের মতে, শিক্ষার ধারণা কী?
Ans: অ্যারিস্টলের মতে, শিক্ষা হল সুস্থ দেহে সুস্থ মনের সৃষ্টি।
12. ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য লেখো। Ans: ব্যাপক অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল এটি জীবনব্যাপী প্রক্রিয়া।
13. সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য উল্লেখ করো।
Ans: সংকীর্ণ অর্থে শিক্ষার একটি বৈশিষ্ট্য হল শিক্ষক দাতা ও শিক্ষার্থী গ্রহীতা।
14. ব্যাপক অর্থে শিক্ষার ধারণা কী?
Ans: ব্যাপক অর্থের দিক থেকে শিক্ষা কোনো সীমিত সময় ও পরিবেশের মধ্যে প্রশিক্ষণ নয়। সংঘটিত ব্যাপক অর্থে শিক্ষা হল শিক্ষার্থীর অন্তর্নিহিত সৃষ্টিশীল সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ। এই জীবনব্যাপী গতিশীল প্রক্রিয়া।
15. শিক্ষা একটি শিক্ষার সংকীর্ণ অর্থ ও ব্যাপক অর্থের মধ্যে কোন্টি গ্রহণযোগ্য?
Ans: সংকীর্ণ অর্থে শিক্ষা সীমিত সময়ের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীর সাময়িক প্রয়োজন মেটাতে সক্ষম, জীবনের বৈচিত্র্যময় সমস্যার সমাধানে বিশেষ সাহায্য করতে পারে না। তাই ব্যাপক অর্থে শিক্ষা গ্রহণযোগ্য। কেন-না এটি জীবনব্যাপী প্রক্রিয়া।
16. শিক্ষাকে দ্বিমেরু প্রক্রিয়া বলা হয় কেন?
Ans: শিক্ষা প্রক্রিয়ার একদিকে থাকে শিক্ষক, অপরদিকে থাকে শিক্ষার্থী। শিক্ষকের দিক থেকে জ্ঞান শিক্ষার্থীদের দিকে প্রবাহিত হয়। সেজন্য শিক্ষাব্যবস্থাকে দ্বিমেরু প্রক্রিয়া বলা হয়।
17. ত্রিমেরু প্রক্রিয়া কী?
Ans. আধুনিক চিন্তাপ্রসূত শিক্ষা ত্রিমেরু প্রক্রিয়ায় সাধিত হয়। এই তিন মেরুতে আছে—শিক্ষক, শিক্ষার্থী ও সমাজ। এই তিন মেরুতে অবস্থিত সত্তার পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমেই শিক্ষা প্রক্রিয়া সম্পাদিত হয়।
18. শিক্ষা হল সামাজিক প্রক্রিয়া—এর অর্থ কী?
Ans. আধুনিক শিক্ষা এক ধরনের সামাজিক প্রক্রিয়া। কারণ শিক্ষালয়ে সমস্ত সামাজিক গুণাবলি রপ্ত করার বিভিন্ন প্রশিক্ষণ-প্রয়াস সক্রিয় থাকে। শিক্ষার মাধ্যমে সাধিত হয় সামাজিক সংস্কৃতির সংরক্ষণ এবং অগ্রগতি।
19. শিক্ষাকে কেন জীবনব্যাপী প্রক্রিয়া বলা হয়?
Ans. শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকে মৃত্যু পর্যন্ত নানা ঘাতপ্রতিঘাতের মধ্য দিয়ে নানা অভিজ্ঞতা অর্জন করে এবং অভিজ্ঞতাকে সারাজীবন ধরে পুনর্গঠিত করে। তাই শিক্ষাকে জীবনব্যাপী প্রক্রিয়া বলা হয়।
20.‘এমিল’ গ্রন্থটির মূল রচয়িতা কে?
Ans. ‘এমিল’ গ্রন্থটির মূল রচয়িতা হলেন রুশো।
21. ব্যক্তিতান্ত্রিক মতবাদের সমর্থক কারা?
Ans, লক, কান্ট, রুশো, ফ্রয়েবেল, পেস্তালৎসি প্রমুখগণ হলেন ব্যক্তিতান্ত্রিক মতবাদের সমর্থক।
22. সমাজতান্ত্রিক মতবাদের সমর্থক কারা ?
Ans জন ডিউই, হেগেল, হার্বার্ট স্পেনসার প্রমুখগণ হলেন সমাজতান্ত্রিক মতবাদের সমর্থক।
23. প্রাচ্যের কোন্ কোন্ শিক্ষাবিদ ব্যক্তিতান্ত্রিক মতবাদের সমর্থক ছিলেন?
Ans. স্বামী বিবেকানন্দ, রবীন্দ্রনাথ, গান্ধিজি এঁরা হলেন ব্যক্তিতান্ত্রিক মতবাদের লক্ষ্যে প্রাচ্য শিক্ষাবিদ।
24. 'রিপাবলিক' গ্রন্থের লেখক কে?
Ans. 'রিপাবলিক’ গ্রন্থের লেখক হলেন প্লেটো।
25. কোন্ দার্শনিক মানুষকে সামাজিক প্রাণী হিসেবে উল্লেখ করেন?
Ans. অ্যারিস্টট্ল মানুষকে সামাজিক প্রাণী হিসেবে উল্লেখ করেন।
26. সংকীর্ণ অর্থে শিক্ষা বলতে কী বোঝো?
Ans. অপরিবর্তনীয় শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীর ব্যক্তিত্বের সর্বাঙ্গীণ বিকাশের ওপর গুরুত্ব না দিয়ে শিক্ষকশিক্ষার্থীর মধ্যে দাতাগ্রহীতার সম্পর্কের ভিত্তিতে শিক্ষার্থীর মধ্যে যে মানসিক উৎকর্ষতা বিধানের শিক্ষা দেওয়া হয়, তাই হল সংকীর্ণ অর্থে শিক্ষা।
27. ব্যাপক অর্থে শিক্ষার অর্থ কী?
Ans. ব্যাপক অর্থে শিক্ষা হল মানুষের জীবন-যাপনের সামাজিক প্রক্রিয়া।
28. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক কে?
Ans. শিশুকেন্দ্রিক শিক্ষার জনক হলেন জন ডিউই।
29. স্বর্ণকণিকা শূন্যভাণ্ডার তত্ত্বের অপর নাম কী?
Ans. স্বর্ণকণিকা শূন্যভাণ্ডার তত্ত্বের অপর নাম আহরণ মতবাদ।
30. 'সাবিদ্যা যা বিমুক্তয়ে'—কথাটির অর্থ কী?
Ans. যা মানুষকে মুক্তিলাভে সহায়তা করে, তাই হল বিদ্যা।
31. ‘সামাজিক চুক্তি' নীতির প্রবক্তা কে?
Ans. ‘সামাজিক চুক্তি’ নীতির প্রবক্তা হলেন হেগেল।